18 Jan 2021 - 01:19:41 am। লগিন

Default Ad Banner

ডিমলায় ২০২০ সালের এস এস সি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়

Published on Tuesday, November 19, 2019 at 6:25 pm 92 Views

শাহিনুর রহমান, ডিমলা (নীলফামারী)ঃ নীলফামারী জেলার ডিমলা উপজেলার ডিমলা তিতপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলামের বিরুদ্ধে আসন্ন ২০২০ এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত টাকা আদায়সহ বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড আসন্ন ২০২০এসএসসি পরীক্ষার ফরম পূরণ ফি নির্ধারিত করেছে। বিজ্ঞান বিভাগে এক হাজার ৪৯০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে এক হাজার ৪৮০ টাকা। উক্ত বিদ্যালয়ে সরকারি নির্দেশ অমান্য করে নানা অজুহাতে বাড়তি ফি আদায় করছে।
ডিমলা তিতপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের কয়েকজন নাম প্রকাশ না করা ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থী অভিযোগ করেছেন, তাদের কাছে বিজ্ঞান বিভাগের জন্য দুই হাজার ২০০ টাকা এবং মানবিক বিভাগের জন্য দুই হাজার থেকে দুই হাজার টাকা ধার্য করা হয়েছে। এছাড়া উক্ত টাকা নেওয়ার বিদ্যালয়ের কোন রশিদ দেওয়া হয় না। সে সঙ্গে সেপ্টেম্বর থেকে আগামী বছরের জানুয়ারি পর্যন্ত পাঁচ মাস মাসের বেতনর টাকা, বিদ্যালয় উন্নয়ন ফি টাকা যোগ করে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা আরো জানিয়েছেন, আমার উক্ত বিদ্যালয়ে মোট ৮২ জন টেষ্ট পরীক্ষা দিয়েছি তার মধ্যে ২৬ জন্য শিক্ষার্থী পাশ করেছি। এ বিষয়ে প্রধান শিক্ষক আজিজুল ইসলামের কাছে জানতে চাহিলে তিনি জানান ইউএনও সার এর মৌখিক আবেদনে একটি শিক্ষার্থীর বারো শত টাকা নিয়ে ফরম ফিলাপ করতে হয়েছে। এর বাকি টাকা আমরা কোথায় থেকে দিব। এ জন্য বাকী শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেওয়া হয়েছে এবং আমার প্রতিষ্ঠানের তিন জন শিক্ষক মোজাফফর রহমান (গনিত), দেলোয়ার রহমান (ইংরেজী), করুনা কান্ত অধিকারী(বিজ্ঞান) ও শাহিদা খাতুন (লাইব্রেরিয়ান), আরাফাত হোসেন বুলু (দপ্তরী) এদের বেতন আমরা ঐ টাকা দিয়ে সামলাতে হয়। তিনি আরো জানান প্রতিষ্ঠানটি শুরু থেকে আমি প্রধান শিক্ষক। যারা এমপিও ভুক্ত হয়েছে তাদের বেতন সরকার দেয় এবং যারা এমপিও ভুক্ত হয় নাই তাদের বেতন শিক্ষার্থীদের কাছের অতিরিক্ত মাসিক বেতন, পরীক্ষার ফি ও ফরম ফিলাপের সময় অতিরিক্ত টাকা নেওয়া হয়। ২০২০ সালের এস এস সি পরীক্ষার্থী মোট ৬৩ জন্য এর ফরম ফিলাপের জন্য কাজ করতেছি।
সরে জমিনে গিয়ে জানা যায় ডিমলা তিতপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুল ইসলামের কাছের ৮২ পরীক্ষার্থীর মধ্যে ২৬ জন পাশ করেছে ৬৩ জন শিক্ষার্থী কিভাবে ফরম ফিলাপ করতে পারে। তিনি জানান ম্যানেজিং কমিটির সভাপতি ফজলার রহমান ও কমিটির সদস্যদের সিন্ধান্তে বিদ্যালয় পরিচালনা করা হয়। তাহাদের অনুরোধে ৩৭ জনের ফরম ফিলাপ করা হয়েছে। উপজেলা মাধ্যমিক শিক্ষ কর্মকর্তা আব্দুল হালিম সাথে মুঠো ফোনে কথা হলে জানান, আমি এখন ব্যস্ত আসি পরে কথা বলব।
অভিভাবক ও বিদ্যালয়ের পরীক্ষার্থীরা অভিযোগ করেছে, সরকার কর্তৃপক্ষ নির্ধারিত ফি ছারা অতিরিক্ত ফি নিয়ে তাদের সঙ্গে প্রতারণা করেছে। ভুক্তভোগীরা এ ব্যাপারে প্রতিকার পেতে সরকারের সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপে কামনা করেছেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *