শিরোনাম

12 Apr 2021 - 10:16:30 am। লগিন

Default Ad Banner

টিআইবি: করোনা পরীক্ষায় ফি আরোপ আত্মঘাতী ও অমানবিক

Published on Wednesday, July 8, 2020 at 11:15 pm 100 Views

এমসি ডেস্ক :  করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় সরকার কর্তৃক ফি আরোপ করাকে বৈষম্যমূলক, অমানবিক, দূরভিসন্ধিমূলক ও আত্মঘাতী সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করেছে সংস্থাটি।

corona test 1

তারা বলছে, সরকারি সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর নমুনা পরীক্ষা অসচ্ছল জনগোষ্ঠীর সামর্থের বাইরে চলে গেছে। পরীক্ষার সংখ্যাও দৃশ্যমানভাবে কমে গেছে। সেইসঙ্গে কমেছে শনাক্তের সংখ্যাও। ফলে সংক্রমণের ঝুঁকি আরো বেড়েছে। এতে করে মহামারি নিয়ন্ত্রণে ভবিষ্যৎ কর্মপরিকল্পনায় দেশে করোনাভাইরাস সংক্রমণের প্রকৃত অবস্থার প্রতিফলন না ঘটার শঙ্কাও জোরদার হয়েছে।

অবিলম্বে আরোপিত ফি প্রত্যাহারের দাবি জানিয়ে বিবৃতিতে বলা হয়, পাশাপাশি কার্যকরভাবে মহামারি নিয়ন্ত্রণে করোনা শনাক্তের পরীক্ষা করার সক্ষমতা, পরিধি ও সংখ্যা বাড়াতে হবে।

এ বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, বর্তমানে দেশে নমুনা পরীক্ষার সঙ্গে পাল্লা দিয়ে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যাও বাড়ছে। আর ঠিক এমন সময় হঠাৎ করেই গত ৩০ জুন স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা শনাক্তকরণ পরীক্ষায় ফি আরোপের সিদ্ধান্ত নেয়। সংকটকালে এ সিদ্ধান্তের মাধ্যমে প্রকৃতপক্ষে সরকার জনগণকে পরীক্ষা করতেই অনুৎসাহিত করছে।

TIB logo

তিনি বলেন, দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য এ পদক্ষেপ বৈষম্যমূলক ও অমানবিক। যারা এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন তাদের জন্য আরোপিত ফি সামান্য। কিন্তু যারা এক বেলা নিয়মিত খাবারেরই ব্যবস্থা করতে পারেন না, তাদের জন্য এই ফি বিশাল এক বোঝা। সরকারের এমন বৈষম্যমূলক ও অমানবিক সিদ্ধান্ত অগ্রহণযোগ্য।

মহামারিকালে অপ্রয়োজনীয় পরীক্ষা বলে কিছু নেই উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, যারা নিজেদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের তাগিদে পরীক্ষা করাতে চাচ্ছেন, তাদের জন্য অবমাননাকর ও অবান্তর যুক্তি হিসেবে সরকার বিনা প্রয়োজনে ও বার বার পরীক্ষার চাহিদার অপবাদ দিচ্ছে। তাহলে সরকার কি চায়, যারা পরীক্ষা করবে শুধু তারাই আক্রান্ত হোক। অথচ দেশে তথা বিশ্বব্যাপী করোনা আক্রান্তের বড় একটি অংশ উপসর্গবিহীন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *