28 Oct 2021 - 02:16:41 am। লগিন

Default Ad Banner

জ্বলছে ‘পৃথিবীর ফুসফুস’, আগুন নেভাতে সশস্ত্র বাহিনী পাঠাচ্ছে ব্রাজিল

Published on Sunday, August 25, 2019 at 2:25 pm 187 Views

এমসি ডেস্ক:  জ্বলছে পৃথিবীর ফুসফুস আমাজন। পুরো পৃথিবীকে ২০ শতাংশ অক্সিজেন দেয় এই আমাজন। দাবানলের আগুন ধীরে ধীরে ভস্মীভূত হতে বসেছে আমাজন। এই বিস্তৃত জঙ্গলের আগুন লেগে যাওয়াতে চিন্তিত পরিবেশবীদরা। আমাজন আগুন নিয়ন্ত্রণে সাহায্যের জন্য সশস্ত্র বাহিনী পাঠালেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো।

আন্তর্জাতিক চাপের মুখেই এই সিদ্ধান্ত নিতে হল বলে মনে করা হচ্ছে। আমাজনের আগুন নিয়ে জি-৭ সম্মেলনে বিশেষ আলোচনার ডাক দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। আগুন আয়ত্তে আনতে না পারলে ব্রাজিলকে আর্থিক ভাবে বয়কটের পথে হাঁটার কথা ভাবছিল জি-৭ ভুক্ত দেশগুলির অনেকেই। ফ্রান্স ও আয়ারল্যান্ডের হুঁশিয়ারি ছিল, ব্রাজিলের সঙ্গে আর বড় মাপের বাণিজ্যিক চুক্তিতে যাবে না তারা। ব্রাজিল থেকে গোমাংস আমদানি নিষিদ্ধ করার জন্য ইউরোপীয় ইউনিয়নের কাছে দরবার করেছিলেন ফিনল্যান্ডের অর্থমন্ত্রীও।

আমাজনের আগুনকে ‘আন্তর্জাতিক সঙ্কট’ বলে আখ্যা দেয় জার্মানি, ব্রিটেন ও ফ্রান্সের মতো দেশ। তবে তার পরেও টেলিভিশনে জাতীর উদ্দেশে ভাষণে বোলসোনারো বলেছিলেন, ‘‘দাবানল নতুন কিছু না। সারা বিশ্বেই হয়। নিষেধাজ্ঞা চাপানোর পিছনে এটা কোনও যুক্তি নয়।’’ কিন্তু প্রবল আন্তর্জাতিক চাপের মুখে ধোপে টেকেনি তাঁর বক্তব্য। গত কাল রাতেই মন্ত্রিসভার বিশেষ বৈঠক ডেকে আগুন নিয়ন্ত্রণে সেনা পাঠানোর কথা ঘোষণা করলেন তিনি।

‘পৃথিবীর ফুসফুস’ এই বৃষ্টি-বনানী ৩০ লক্ষ প্রজাতির প্রাণী ও উদ্ভিদের এবং ১০ লক্ষ আদিবাসী মানুষের ঠাঁই। তাই বন্যপ্রাণ রক্ষা ও অরণ্য ধ্বংসের প্রতিবাদে শুক্রবার ব্রাজিল জুড়ে বিক্ষোভ দেখায় বহু পরিবেশপ্রেমী সংগঠন। সারা বিশ্ব জুড়ে ব্রাজিলের দূতাবাসের বাইরে বিক্ষোভে শামিল হন হাজার হাজার মানুষ। তার উপরে ছিল জি-৭ ভুক্ত দেশগুলির (কানাডা, ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, ব্রিটেন, আমেরিকা) চাপ। পাশাপাশি আম্তর্জাতিক বাজারে তাদের পণ্য নিষিদ্ধ হওয়ার আশঙ্কায় দুশ্চিন্তার ছায়া পড়ে কৃষিক্ষেত্রেও। বাধ্য হয়েই রাতে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে জরুরি বৈঠক সেরে সেনা পাঠানোর ফরমান জারি করেন প্রেসিডেন্ট। বোলসোনারো বলেন, প্রাকৃতিক সম্পদ, আদিবাসীদের জমি ও সীমান্ত এলাকা রক্ষার জন্য সাহায্য করবে সশস্ত্র বাহিনী। আজ থেকে শুরু করে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত মোতায়েন থাকছে সেনা।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *