শিরোনাম

11 May 2021 - 01:36:08 pm। লগিন

Default Ad Banner

কাশ্মীর ইস্যুতে নাম পরিবর্তন করতে যাচ্ছে ‘পাকিস্তান’!

Published on Saturday, October 19, 2019 at 6:35 pm 78 Views

এমসি ডেস্কঃ সম্প্রতি কাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে প্রতিবেশি ভারত ও পাকিস্তানের মধ্যে বিরাজ করছে উত্তেজনা। সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে প্রায়ই ঘটছে সংঘাতের ঘটনা। ঠিক এমন সময় নিজেরে নাম পরিবর্তনে ব্যস্ত হয়ে পড়লো পাকিস্তানের বাসিন্দারা।

ভারতের বিহার প্রদেশের রাজধানী শহর থেকে প্রায় ৩০০ কিলোমিটার পশ্চিমে পুর্নিয়া জেলায় অবস্থিত পাকিস্তান গ্রাম। প্রায় ১২শ জনসংখ্যার অমুসলিম অধ্যুষিত এই গ্রামটির বাসিন্দারা স্থানীয়দের নিকট পাকিস্তানি নামেই পরিচিত। যাদের অধিকাংশই উপজাতি।

ভারত পাকিস্তান দ্বন্দ্বকে কেন্দ্র করে এবার সরকারের নিকট নাম পরিবর্তনের আবেদন করেছে তারা।

পাকিস্তান গ্রামের এক বাসিন্দা অনুপ লাল তাড্ডু বলেন, পাকিস্তান নাম নিয়ে আমরা বড় বিপদে আছি। পাকিস্তানি বলে অনেকেই আমাদের খেপায়, অপমান করে। এ গ্রামের ছেলেদের কাছে অন্য গ্রামের কেউ মেয়ে বিয়ে দিতে চায় না। অথচ পাকিস্তানের সঙ্গে আমাদের তো কোনো সম্পর্কই নেই।

গঙ্গা টাড্ডু নামে আরেকজন বলেন, পাকিস্তান নামটির কারণে প্রতিবেশীদের সাথেও সম্পর্ক খারাপ হয়ে যাচ্ছে। তাই আমরা পাকিস্তানের বাসিন্দা হিসাবে আর চিহ্নিত হতে চাই না।

স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম জানায়, তারা গ্রামবাসীদের আবেগের বিষয়টি অনুধাবন করতে পারছেন। তাই যত দ্রুত সম্ভব ‘পাকিস্তান’ নামটি বদলে দেয়ার চেষ্টা করছেন।

১৯৪৭ সালে পাকিস্তান ও ভারত বিভাগের সময় তৎকালীন ইসলামপুর জেলার অন্তর্গত এই গ্রামটিকে ‘পাকিস্তান’নামে অভিহিত করা হয়েছিলো। গ্রামটি ছেড়ে আসা মুসলিম গ্রামবাসীদের স্মরণে এরকম নামকরণ করা হয়েছিল।

এক সময় প্রতিবেশী দুই দেশের নাগরিকদের মধ্যে ভালবাসা এবং সৌহার্দ-সম্পর্কের প্রতীক হিসাবে বিবেচিত হতো এই পাকিস্তান গ্রামটি। কিন্তু বর্তমানে এই নামের কারণেই তাদের ঘৃণার চোখে দেখছে ভারতের নাগরিকরা। তাই তারা এখন দ্রুত নামটি বদলে ফেলতে চাইছেন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *