শিরোনাম

09 May 2021 - 01:11:33 pm। লগিন

Default Ad Banner

কাশ্মির ইস্যুতে ভারতীয় রাষ্ট্রদূতকে ৬ মার্কিন এমপির চিঠি

Published on Sunday, October 27, 2019 at 12:04 pm 109 Views

kashmir situation 5

এমসি ডেস্কঃ অধিকৃত কাশ্মিরের পরিস্থিতি নিয়ে ওয়াশিংটনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলাকে চিঠি দিয়েছেন ৬ মার্কিন সংসদ সদস্য। কাশ্মিরে বিদেশি সাংবাদিক এবং মার্কিন কংগ্রেসের সদস্যদের ঢুকতে না দেওয়ার ঘটনাসহ বেশ কিছু বিষয়ে জানতে চাওয়া হয়েছে চিঠিতে।

শনিবার গণমাধ্যমে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান সংসদ সদস্যরা কাশ্মিরে রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক করতে রূপরেখা প্রস্তুত করা এবং অবিলম্বে রাজনৈতিক বন্দীদের মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন ওই চিঠিতে।

প্রসঙ্গত, ভারতের বর্তমান বিজেপি সরকার গত ৫ আগস্ট থেকে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বিলোপ করে। এর পর থেকেই কাশ্মির পুরো পৃথিবী থেকে বিচ্ছিন্ন অবস্থায় আছে।

হর্ষবর্ধন শ্রিংলাকে দেয়া চিঠিতে মার্কিন এমপিরা জানতে চান- ‘জম্মু-কাশ্মিরের সমস্ত ল্যান্ডলাইন পরিষেবা চালু হয়েছে না এখনও কিছু বাকি আছে? ‘প্রিপেইড’ সহ সমস্ত মোবাইল ফোন পরিষেবা কবে পুনরুদ্ধার হবে? কীভাবে ইন্টারনেট সেবা পুরোপুরি বহাল করা হবে?

এ ছাড়া জননিরাপত্তা আইনে যাদের আটক করা হয়েছে, তাদের মধ্যে কতজন নাবালক? জননিরাপত্তা আইনের আওতায় আটক ব্যক্তিদের জন্য আদর্শ বিচারিক প্রক্রিয়া কী হবে?- এ রকম বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর থেকেই সেখানে চলাফেরাসহ দৈনন্দিন জীবনে নানা কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। স্থানীয় রাজনীবিদসহ অসংখ্য মানুষকে আটক অথবা গৃহবন্দি করা রাখা হয়েছে। মোবাইল ও ইন্টারনেটসহ যাবতীয় যোগযোগ বন্ধ রয়েছে।

এমনি অবস্থায় সম্প্রতি মার্কিন কংগ্রেসের কয়েকজন সদস্য কাশ্মিরের পরিস্থিতি দেখতে সেখানে যেতে চাইলে অনুমতি দেয়নি ভারত সরকার। এ ছাড়া বিদেশি সাংবাদিকদেরও সেখানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এমনকি শান্তিপূর্ণ কর্মসূচিও নিষিদ্ধ করা হয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *