16 Sep 2021 - 05:55:15 pm। লগিন

Default Ad Banner

কাশ্মির ইস্যুতে বিবেকের তাগিদে ভারতীয় শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

Published on Sunday, August 25, 2019 at 5:08 pm 205 Views

চলতি মাসেই ভারত অধিকৃত কাশ্মিরিদের সংবিধানিক অধিকার কেড়ে নিয়ে ভূখণ্ডটিকে দুই ভাগ করে মোদি সরকার। বিতর্কিত এ সিদ্ধান্তের বিরুদ্ধে নানামুখী প্রতিবাদ জোরদার হচ্ছে। দেশটির বিরোধী দল থেকে শুরু করে ব্যক্তি পর্যায় থেকেও প্রতিবাদ আসছে।

ias officer kannan

এরই ধারাবাহিকতায় জম্মু-কাশ্মিরে দমন-নিপীড়নের প্রতিবাদে ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের (আইএএস) কর্মকর্তা কান্নান পদত্যাগের ঘোষণা দিয়েছেন। কাশ্মির ইস্যুতে এই প্রথম কোনো শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করলেন।

বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক দায়িত্ব পালন করা কান্নান বলেন, ‘আমি স্বরাষ্ট্রসচিব কিংবা অর্থসচিব নই যে, আমার পদত্যাগে পরিস্থিতি বদলে যাবে। তবুও আমি আমার বিবেকের স্বচ্ছতার জন্য পদত্যাগ করলাম। কেননা, সিভিল সার্ভিসে থেকে মানুষের কথা তুলে ধরতে পারব এমনটা ভাবলেও এখন দেখছি, আমার কণ্ঠই রুদ্ধ হয়ে যাচ্ছে।’

কান্নানের এ পদক্ষেপের পক্ষে এবং বিপক্ষে জোরোলো প্রতিক্রিয়া আসতে শুরু করেছে। একপক্ষ তাকে ‘দেশ-বিরোধী’ আখ্যা দিয়েছেন তো অন্য পক্ষ তাকে ‘গর্বের ধন’ আখ্যায়িত করছেন। এ নিয়ে কান্নানের ভাষ্য, দেশের স্বার্থে আমি দেশ-বিরোধী তকমা সহ্য করতে রাজি আছি।

আইএএস অ্যাসোসিয়েশন সূত্র বলছে, কাশ্মিরিদের মৌলিক অধিকার খর্ব হওয়ায় চরম ক্ষুব্ধ হন কান্নান। ব্যপারাটি মানতে না পেরে শেষ পর্যন্ত পদত্যাগের ঘোষণা দেন তিনি। তার মতে, মৌলিক অধিকার খর্ব হওয়া মানে, জরুরি অবস্থা জারি করা।

এর আগে গেলো লোকসভা নির্বাচনের সময় ক্ষমতাসীন বিজেপির এক নেতার বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ করেছিলেন কান্নান।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *