27 Oct 2021 - 09:56:25 am। লগিন

Default Ad Banner

কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পক্ষে ৫০ দেশের বিবৃতি

Published on Wednesday, September 11, 2019 at 9:46 pm 120 Views

এমসি ডেস্ক: ভারত অধিকৃত কাশ্মির ইস্যুতে জাতিসংঘে পাকিস্তান যে প্রস্তাব এনেছে তার পক্ষে সমর্থন দিয়েছে ৫০টি দেশ। তুরস্ক ও চীনসহ ওইসব দেশের যৌথ বিবৃতিতে কাশ্মিরে ভারতের মানবাধিকার লঙ্ঘন বন্ধের আহ্বান জানানো হয়েছে।

pak foreign minister 4

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এক বিবৃতিতে এই সমর্থনকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেছেন।

পাক পররাষ্ট্রমন্ত্রী এক টুইট পোস্টে বলেন, কাশ্মির ইস্যুতে জাতিসংঘের মানবাধিকার কমিশনে আজ ৫০টিরও বেশি দেশ পাকিস্তানের পক্ষে ঐতিহাসিক যৌথ বিবৃতি দিয়েছে।

যৌথ বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ সনদ, নিরাপত্তা কাউন্সিলের রেজুলেশন, মানবাধিকারের মান এবং আন্তর্জাতিক আইনের সঙ্গে একমত হয়ে ভারত শাসিত জম্মু-কাশ্মিরের মানুষের মৌলিক মানবাধিকার ও তাদের সম্মান রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান থাকা উচিত। বিশেষত তাদের জীবন, স্বাধীনতা ও নিরাপত্তা লাভের অধিকারের বিষয়ে।

এ ছাড়া কাশ্মিরে যোগাযোগের ওপর বিধি-নিষেধ ও অবিলম্বে কারফিউ প্রত্যাহার এবং রাজনৈতিক নেতাদের মুক্তির দাবি জানানো হয়েছে বিবৃতিতে। সেইসঙ্গে অতিরিক্ত বলপ্রয়োগ ও বন্দুকের ব্যবহার বন্ধ এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও মানবাধিকার সংস্থাগুলোর বাধাহীন প্রবেশাধিকারের দাবি জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারত সরকার দেশটির সংসদে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মির রাজ্যের মর্যাদা কেড়ে নেয়। সেইসঙ্গে কারফিউ জারি করে নানা বিধি-নিষেধ এবং মোবাইল ও ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে।

মুসলিম অধ্যুষিত কাশ্মিরে এই দমন-পীড়ন ও মানবাধিকার পরিস্থিতি জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে তোলার ঘোষণা আগেই দেয় পাকিস্তান। তারই অংশ হিসেবে আজ বিষয়টি নিরাপত্তা পরিষদে উত্থাপন করে পাকিস্তান।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *