21 Jun 2021 - 01:02:55 pm। লগিন

Default Ad Banner

কাশ্মিরের বন্দিশালায় বর্বর নির্যাতন

Published on Thursday, August 29, 2019 at 7:53 pm 150 Views

এমসি ডেস্ক: কাশ্মির পৃথিবীর আরেকটি নিপীড়িত জনপদ। বছরের পর বছর ধরে চলে আসছে নির্যাতন। তবে সেখানে কারাগারগুলোতেও যে বন্দিদের ওপর নির্যাতন চলে তা এতোদিন অনেকটাই আড়ালে ছিল। সোমবার প্রকাশিত এক রিপোর্টে বিষয়টি সামনে এসেছে।
৫৬০ পৃষ্ঠার ওই রিপোর্টে বিস্তারিত বিবরণ এসেছে কিভাবে নির্যাতনের মুখোমুখি হতে হয় কাশ্মিরের বন্দিদের। পানি থেরাপি, ঘুমে ব্যাঘাত, এমনকি যৌন নির্যাতনের মুখেও পড়তে হয় তাদের। ধর্ষণকেও ব্যবহার করা হয় নিপীড়নের অস্ত্র হিসেবে। কাউকে কাউকে রাখা হয় নিঃসঙ্গ কারাবাসে।
নির্যাতনের অন্যান্য উপায়ের মধ্যে রয়েছে ইলেকট্রিক শক দেয়া, ঝুলিয়ে রাখা ইত্যাদি। গুম হয়ে যাওয়া সন্তানদের বাবা-মায়েদের নিয়ে গঠিত (এডিপিএফ) এবং জন্মু ও কাশ্মির কোয়ালিশন সিভিল সোসাইটি নামের দুটি প্রতিষ্ঠান এ রিপোর্ট প্রকাশ করেছে।
রিপোর্টে দাবি করা হয়েছে, নির্যাতনের সময় বন্দিদের অনেক ক্ষেত্রে উলঙ্গ করে ফেলা হয়। এতে আরও বলা হয়, নির্যাতনের শিকারদের মধ্যে ৭০ ভাগই সাধারণ নাগরিক।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ জম্মু ও কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর পাঁচ লাখেরও বেশি সদস্য নিয়োজিত রেখেছে ভারত। তাদের বিরুদ্ধে নির্যাতনের নানা অভিযোগ রয়েছে। জাতিসংঘও এ ব্যাপারে তদন্তের আহ্বান জানিয়েছিল। যদিও ভারত বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *