17 Jan 2021 - 12:24:24 pm। লগিন

Default Ad Banner

কর্ণফুলী নদীতে পড়লো ১০ টন তেল

Published on Sunday, October 27, 2019 at 12:19 pm 76 Views

karnafuli river

এমসি ডেস্কঃ চট্টগ্রামের কর্ণফুলী নদীতে দুটি জাহাজের সংঘর্ষে অন্তত ১০ টন তেল পানিতে পড়ে গেছে।গত বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে ওই ঘটনার পর থেকেই কর্ণফুলী নদীতে ভাসছে তেল। ফলে জলজ প্রাণী এবং নদীর পরিবেশ ও প্রতিবেশ মারাত্মক ক্ষতির মুখে পড়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত ৩টার দিকে নদীর পতেঙ্গা এলাকায় ডলফিন অয়েল জেটি থেকে তেল নিয়ে যাওয়ার পথে ট্যাংকার দেশ-১-এর সঙ্গে সিটি-৩৮ নামে একটি লাইটার জাহাজের সংঘর্ষ হয়। ফলে দেশ-১-এর ৩ নম্বর ট্যাংক ফুটো হয়ে প্রচুর পরিমাণে তেল কর্ণফুলী চ্যানেলে পড়তে থাকে।

বন্দর পরিষদের সদস্য কমোডর ক্যাপ্টেন শফিউল বারী এ ব্যাপারে বলেন, দুর্ঘটনার পর দেশ-১ ট্যাংকার থেকে ১০ টন তেল নদীতে পড়ে। এ সময় দুর্ঘটনাকবলিত জাহাজ থেকে আরেকটি জাহাজে তেল সরিয়ে নেওয়া হয়।

জানা গেছে, দুর্ঘটনার পর বে-ক্লিনার-১, বে-ক্লিনার-২, স্কিমার-১, স্কিমার-২, কান্ডারি-৮-সহ ৭টি তেল উদ্ধারকারী নৌযান ব্যবহার করা হয়। কিন্তু এর পরও শুক্রবার সকাল থেকে নদীর বিভিন্ন এলাকায় তেল ভাসতে দেখা যায়। এমনকি শনিবার দিনভরও বিভিন্ন এলাকায় তেল ছড়িয়ে পড়তে দেখা যায়।

বন্দর কর্তৃপক্ষ জানায়, দুর্ঘটনাকবলিত জাহাজ দুটিকে আটক করে কোস্টগার্ডের কাছে হস্তান্তর করা হয়। যাচাই-বাছাই করে এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *