শিরোনাম

15 Apr 2021 - 01:32:31 am। লগিন

Default Ad Banner

করোনা মোকাবেলায় ৭৭০ শয্যার বিশেষ হাসপাতাল রোহিঙ্গা শিবিরে

Published on Tuesday, April 21, 2020 at 10:52 pm 139 Views

এমসি ডেস্ক :    জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে এখন পর্যন্ত কেউ নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়নি। পরিস্থিতি সঙ্কটাপন্ন হওয়ার আগেই সেখানে ৭৭০ শয্যার একটি হাসপাতাল স্থাপন করছে ইউএনএইচসিআর। মঙ্গলবার সংস্থাটির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ওই এলাকায় ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলার পূর্ব প্রস্তুতি হিসেবে ৭৭০ শয্যার একটি হাসপাতাল স্থাপন করা হচ্ছে। এতে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও বাংলাদেশ সরকারের সহায়তা আছে। হাসপাতালে ২১‌২টি বিশেষ শয্যা থাকবে, যেখানে মারাত্মক রোগীদের জরুরি অক্সিজেন সরবরাহের ব্যবস্থা থাকবে। সেইসঙ্গে বেশ কিছু কর্মী ও স্বেচ্ছাসেবকক প্রতিষ্ঠানকে ভাইরাস পরিস্থিতি মোকাবেলা করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে এরা ৪৩ হাজারেরও বেশি বাড়ি গিয়ে করোনা সংক্রান্ত সতর্কতামূলক তথ্য জানিয়ে এসেছে।

ইউএনএইচসিআর’র বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা শিবিরের বিভিন্ন বিতরণ ও সেবা কেন্দ্রে হাত ধোয়ার জন্যে সর্বমোট ১২৮টি স্থাপনা বসানো হয়েছে। এই কেন্দ্রগুলো থেকে শরনার্থীরা রান্নার গ্যাস, পরিচ্ছন্নতা ও গৃহস্থালি সামগ্রী নিয়ে থাকে। তাই সেখানে থেকে কোনোকিছু গ্রহণের আগে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে সংস্থার পক্ষ থেকে।

মরণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও ওই এলাকায় চলাচলের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক কমিশনারের (আরআরআরসি) নির্দেশে গত ৮ এপ্রিল শিবিরে চলাচলের উপর একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *