শিরোনাম

17 Apr 2021 - 09:25:20 am। লগিন

Default Ad Banner

করোনাভাইরাসে নিহত ২৫ হাজার!

Published on Thursday, February 6, 2020 at 6:15 pm 107 Views

ছবিঃ সংগৃহীত

এমসি ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়ে চীন সরকার যে তথ্য প্রকাশ করছে তা নিয়ে আগেই সন্দেহ প্রকাশ করা হয় আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে। এবার চীনেরই প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট তাদের ওয়েবসাইটে একটি তথ্য প্রকাশ করেছে, যাতে বলা হয় প্রাণঘাতি করোনাভাইরাসে ২৫ হাজারের মতো লোক মারা গেছে। আর সংক্রমিত হয়েছে দেড় লাখের মতো।

বার্তা সংস্থা আইএএনএস, টাইমস অব ইন্ডিয়া ও সিসিএন ডটকম-সহ কিছু গণমাধ্যমে টেনসেন্টের ওই তথ্যের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, প্রতিষ্ঠানটির ওয়েবপেজে বলা হয়, ৫৬৮ নয়, করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৮৯ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন।

গত শনিবার টেনসেন্টের ওয়েবপেজে ‘মহামারি পরিস্থিতি পর্যবেক্ষণ’ শিরোনামে এ তথ্য প্রকাশ করা হয় বলে দাবি করা হচ্ছে।

তবে ওই তথ্য দেয়ার কিছুক্ষণ পরই তথ্য ‘সংশোধন’ করে করে টেনসেন্ট কর্তৃপক্ষ। এর পর সেখানে চীন সরকারের দেওয়া তথ্য লিখে দেওয়া হয়।

কিন্তু ওয়েবপেজটি তথ্য আপডেট করার আগেই পরিসংখ্যানটির স্ক্রিনশট করে নিয়ে নেয় অনেকে। যা এখন ঘুরছে অনলাইনে। বিষয়টি নিয়ে রীতিমতো ঝড় বইছে বিশ্বজুড়ে।

বিষয়টি ভুল নাকি টেনসেন্টের তথ্য ফাঁস, এমন প্রশ্নও উঠেছে নানা মহলে।

প্রসঙ্গত, গেল ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। বৃহস্পতিবারের হালনাগাদ তথ্যে চীন কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৫৬৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২৮ হাজার ১৮ জন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *