শিরোনাম

12 Apr 2021 - 09:53:26 am। লগিন

Default Ad Banner

করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যু ফিলিপাইনে

Published on Sunday, February 2, 2020 at 1:00 pm 100 Views

coronavirus no more

এমসি ডেস্কঃ চীনে মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এবার ফিলিপাইনে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আজ রোববার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ। এর মধ্য দিয়ে প্রাণঘাতী এ ভাইরাসে চীনের বাইরে কোনো রোগীর প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো।

ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানায়, রাজধানী ম্যানিলার স্যান লাজারো হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় ৪৪ বছর বয়সী চীনা এক রোগীর শনিবার মৃত্যু হয়। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৫ জানুয়ারি থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

দেশটির স্বাস্থ্য বিভাগের সচিব ফ্রান্সিসকো দুক জানান, ওই রোগী হাসপাতালে ভর্তি হওয়ার পর পরই মারাত্মক নিউমোনিয়ায় আক্রান্ত হন। শেষ দিকে এসে তার অবস্থা স্থিতিশীল হয়, কিছু ক্ষেত্রে উন্নতিও ঘটে। কিন্তু শেষ ২৪ ঘণ্টায় রোগীর স্বাস্থ্যের এতটাই অবনতি ঘটে যে, তাকে আর বাঁচানোই সম্ভব হয়নি।

ফিলিপাইনের গণমাধ্যমে বলা হয়েছে, মারা যাওয়া ব্যক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা। ওই শহর থেকেই গত ডিসেম্বরে করোনাভাইরাসের সূত্রপাত হয়। এখন ম্যানিলায় অবস্থিত চীনা দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে মৃত ব্যক্তির শেষকৃত্য দ্রুত সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে।

coronavirus in philippines

ম্যানিলায় অবস্থিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যালয় বলছে, এটি করোনাভাইরাসে চীনের বাইরে প্রথম মৃত্যুর ঘটনা। তবে এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা স্থানীয়ভাবে নয়, উহান থেকে সংক্রমিত হয়েছিলেন ওই রোগী।

এদিকে, করোনাভাইরাসে চীনে আজ রোববার পর্যন্ত ৩০৪ জনের মৃত্যু এবং ১৪ হাজার ৫৫১ জনের সংক্রমিত হওয়ার তথ্য পাওয়া গেছে। এ ছাড়া বিশ্বের ২৭টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। ভাইরাস মোকাবেলায় নানা ধরনের পদক্ষেপ নিয়েছে বিভিন্ন দেশ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *