শিরোনাম

13 Apr 2021 - 05:02:34 pm। লগিন

Default Ad Banner

এইচএসসি: সিলেবাস কমবে না, জানানো হবে ৪ সপ্তাহ আগে

Published on Wednesday, September 30, 2020 at 11:18 pm 66 Views

এমসি ডেস্ক :  নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে স্থগিত হওয়া উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা সিলেবাস না কমিয়েই নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ইরাব) নতুন কমিটির সঙ্গে অনলাইনে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

dr dipu moniশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি- ফাইল ছবি

এইচএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, নভেল করোনাভাইরাস পরিস্থিতির কারণে শেষ মুহূর্তে এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবার এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লাখ। এসব পরীক্ষার্থীর সঙ্গে যদি একজন করেও অভিভাবক পরীক্ষার কেন্দ্রে আসে আর শিক্ষকসহ এ পরীক্ষার সঙ্গে সম্পৃক্ত থাকবে ২৫ থেকে ৩০ লাখ মানুষ। যার বেশিরভাগই গণপরিবহন ব্যবহার করে। তাই এখনো এইচএসসি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে এইচএসসি পরীক্ষা নেওয়ার সকল প্রস্তুতি শিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে উল্লেখ করে তিনি আরো বলেন, পরীক্ষা শুরু হওয়ার কিছু দিন আগেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় এ বিষয়ে সকল প্রস্তুতি তাদের রয়েছে। এমনকি পরীক্ষার প্রশ্নও তাদের তৈরি করা রয়েছে। শিক্ষার্থীদের সিলেবাসও শেষ হয়েছিলো। তাই পুনরায় এইচএসসি পরীক্ষা নেওয়া হলে সিলেবাস কমানো হবে না।

ssc exam 2পরীক্ষার্থী- প্রতীকী ছবি

তিনি আরো বলেন, আসন্ন শীতকালে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ আসতে পারে। এটি মাথায় রেখে তারা সিদ্ধান্ত নিচ্ছেন। তবে অনেকে পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের মূল্যায়ন চাইছেন। এ বিষয়টিও উড়িয়ে দেওয়া হচ্ছে না। কারণ সকল প্রচেষ্টার পরও যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, তখন এ পদ্ধতিই অনুসরণ করতে হতে পারে। এ বিষয়টিও চিন্তা-ভাবনায় রাখা হয়েছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, এইচএসসি পরীক্ষার বিষয়ে কী কী পদক্ষেপ নেওয়া হবে, পরীক্ষা নেওয়া হলে সেটি কবে নেওয়া হবে এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আগামী সোম-মঙ্গলবারের মধ্যে এইচএসসি পরীক্ষার বিষয়ে বিস্তারিত ঘোষণা করা হবে। তবে পরীক্ষা ঘোষণা দেওয়া হলে পরীক্ষার্থীদের এ জন্য অন্তত ৪ সপ্তাহ সময় দেওয়া হবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *