27 Oct 2021 - 09:39:27 am। লগিন

Default Ad Banner

উত্তর প্রদেশ-বিহারে বন্যা, ১২২ জনের মৃত্যু

Published on Monday, September 30, 2019 at 6:19 pm 137 Views

এমসি ডেস্কঃ ভারতের উত্তর প্রদেশ ও বিহারে টানা বৃষ্টিপাতে বিস্তীর্ণ এলাকায় বন্যা দেখা দিয়েছে।

এতে একশজনেরও বেশি মৃত্যু হয়েছে বলে কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার জানিয়েছে বিবিসি।

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে উত্তর প্রদেশ রাজ্যে। সেখানে ৯৩ জনের মৃত্যুর খবর জানিয়েছে রাজ্য সরকার। এছাড়া বিহারে মারা গেছে অন্তত ২৯ জন।

চারদিকে থইথই পানি। অনেক এলাকা প্রায় বুক সমান পানিতে তলিয়ে গেছে। উভয় রাজ্যেই জনজীবন স্থবির হয়ে পড়েছে।

সড়ক ও রেলপথে চলাচল বন্ধ হয়ে গেছে বিভিন্ন স্থানে। বিদ্যুৎ নেই, বিশুদ্ধ খাবার পানিরও সংকট দেখা দিয়েছে। ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা।

বিহারের আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের ২৪ জেলায় আরও বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে বলে জানিয়েছে এনডিটিভি ও ইন্ডিয়া টুডে।

 

রাজ্যের সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলা পাটনা। তিনদিন ধরে লাগাতার বৃষ্টিতে ভেসে গিয়েছে ঘরবাড়ি, হাসপাতাল। সড়কপথে চলছে নৌকা। দুর্যোগের কারণে পাটনার সব স্কুল মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে।

জলাবদ্ধতার কারণে আটকে পড়া বাসিন্দাদের উদ্ধার করে নৌকার মাধ্যমে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। লোকজনকে উদ্ধারে পৌরসভার ক্রেনও ব্যবহার করা হচ্ছে।

রোববার পাটনাসহ বিহারের অন্যান্য অঞ্চলে অনেক ট্রেন বাতিল করা হয়েছে। জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, রাজস্থান ও মধ্যপ্রদেশেরও প্রবল বর্ষণ হয়েছে। গত কয়েকদিনে ওইসব রাজ্যে প্রবল বৃষ্টির কারণে কয়েকজনের মৃত্যু হয়েছে।

উত্তরপ্রদেশে শুক্রবার স্বাভাবিকের থেকে ১৭০০ শতাংশ বেশি রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে । রাজ্যের পূর্বাঞ্চল সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। শনিবার প্রয়াগরাজে ১০২ দশমিক ১ মিলিমিটার ও বারানসিতে ৮৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ বছরের গড় বৃষ্টিপাতের তুলনায় যা অনেক বেশি।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *