17 Jan 2021 - 08:49:46 am। লগিন

Default Ad Banner

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ৬৩১ টি, সুযোগ পাবে অপেক্ষমানরা

Published on Saturday, December 8, 2018 at 12:09 pm 163 Views

এম.সি ডেস্কঃ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের ভর্তি কার্যক্রম সম্পন্ন হয়েছে। ভর্তি শেষে মোট ২২৭৫ আসনের বিপরীতে ফাঁকা রয়েছে মোট ৬৩১টি। এতে অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে।

শনিবার আসন ফাঁকার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ রেজিষ্ট্রার এটিএম এমদাদুল হক। ক্যম্পাস সূত্রে জানা যায়, গত ৪ ও ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরপর গত ২৫ নভেম্বর থেকে মেধাতালিকায় স্থানপ্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তির প্রক্রিয়া শুরু হয়। ভর্তি কার্যক্রম শেষ হয় ৫ ডিসেম্বর।

এবছর পাঁচটি অনুষদের অধীনে ৩৩টি বিভাগের মোট ২ হাজার ২৭৫ টি আসনের বিপরীতে মেধাতালিকা থেকে ভর্তি হয় ১ হাজার ৬৪৪ জন শিক্ষার্থী। ভর্তি কার্যক্রম শেষে মোট ৬৩১ টি আসন ফাঁকা রয়েছে। যাতে ভর্তির সুযোগ পাবে ভর্তি পরীক্ষায় অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীরা।

চারটি ইউনিটের মধ্যে ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত 'এ' ইউনিটের ২৪০ টি আসনের মধ্যে ফাঁকা রয়েছে ১৮ টি। মানবিক ও সামাজিক বিজ্ঞান এবং আইন ও শারিয়াহ অনুষদভুক্ত 'বি' ইউনিটের ১ হাজার ৩৫টি আসনের মধ্যে ২৫৬ টি আসন ফাঁকা রয়েছে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত 'সি' ইউনিটের ৪৫০টি আসনের মধ্যে ফাঁকা রয়েছে ১১২ টি। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত 'ডি' ইউনিটে ৫৫০ টি আসনের মধ্যে ২৪৫ টি আসন ফাঁকা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, আগামী ৯ ডিসেম্বর ধর্মতত্ত্ব ও ইসলামী শিক্ষা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে এবং আগামী ১২ ডিসেম্বর এর মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে। আগামী ২২ ডিসেম্বর মানবিক ও সামাজিক বিজ্ঞান এবং আইন ও শারীয়াহ অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে।

এছাড়া আগামী ১৭ ডিসেম্বর ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের অপেক্ষমান তালিকার সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে এবং আগামী ২৩ ডিসেম্বর এর মধ্যে ভর্তির কার্যক্রম সম্পন্ন করতে হবে। উল্লেখ্য, ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.iu.ac.bd থেকে জানা যাবে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *