28 Jan 2021 - 05:15:13 am। লগিন

Default Ad Banner

ইরান-সৌদির মধ্যস্ততায় ইমরান খান

Published on Friday, October 11, 2019 at 4:21 pm 115 Views

salman imran khan hasan rouhani

এমসি ডেস্কঃ মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দুই দেশ ইরান ও সৌদি আরবের মধ্যে চলমান উত্তেজনা প্রশমনে মধ্যস্থতা করার দায়িত্ব নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর অংশ হিসেবে উভয় দেশের বিরোধ নিষ্পত্তিতে তেহরান ও রিয়াদ সফরে যাচ্ছেন তিনি।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে দেশটির এক্সপ্রেস ট্রিবিউন। এতে আগামী কয়েকদিনের মধ্যে ইমরান খান তেহরান ও রিয়াদ সফরে যাচ্ছেন বলে উল্লেখ করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুত ওই কর্মকর্তা জানান, ইমরান খানের ইরান ও সৌদি আরব সফরের বিষয়টি নিশ্চিত হলেও এখনো দিনক্ষণ ঠিক হয়নি। তবে শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা আসতে পারে।

তেহরারের সঙ্গে রিয়াদের সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই সম্প্রতি সৌদি বৃহৎ দুটি তেল স্থাপনায় বড় ধরনের হামলা চালায় ইয়েমেনের হুথি সেনারা। এর দায় হুতিরা স্বীকার করলেও ইরানকে দায়ী করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র। যদিও এর সঙ্গে নিজেদের সম্পৃক্ততার কথা নাকচ করেছে তেহরান।

এ নিয়ে সৌদি আরবের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা দেখা দিলে বিরোধ নিষ্পন্ন করতে মধ্যস্থতা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে প্রস্তাব দেয়া হয়। সৌদি আরব, ইরান উভয় দেশই এতে ইতিবাচক সাড়া দিয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *