21 Jun 2021 - 02:15:21 pm। লগিন

Default Ad Banner

ইমরান: ভিসা ছাড়াই গুরুদ্বারে আসতে পারবেন ভারতীয়রা

Published on Tuesday, October 22, 2019 at 9:57 am 68 Views

imran khan pak pm 1

এমসি ডেস্কঃ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছেন, বহু প্রতীক্ষিত কারতারপুর করিডর আগামী ৯ নভেম্বর সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে। এর ফলে ভিসা ছাড়াই ভারতীয় তীর্থযাত্রীরা সেদেশের গুরুদ্বারে যেতে পারবেন।

পাক প্রধানমন্ত্রী গত রোববার ফেসবুকে এ তথ্য জানান বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম।

তিনি জানান, বিশ্বের সব থেকে বড় এই গুরুদ্বারে ভারত এবং বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শিখ সম্প্রদায়ের মানুষ আসতে পারবেন। এ ছাড়া এই করিডোরের মাধ্যমে যুক্ত হবে ভারতের পাঞ্জাব রাজ্যের গুরুদাসপুর ডেরাবাবা নানক শেরনি এবং পাকিস্তানের লাহোরে দরবার সাহিব গুরুদ্বার।

পাক প্রধানমন্ত্রী জানান, বিশ্বের সব থেকে বড় এই গুরুদ্বারে নানা প্রান্ত থেকে শিখ ধর্মাবলম্বী মানুষজন আসবেন। ভারত থেকেও মানুষজন এখানে আসবে। যার ফলে শিখ সম্প্রদায়ের মানুষের কাছে সব থেকে বড় ধর্মস্থান হয়ে উঠবে এবং স্থানীয় অর্থনীতিতে তার প্রভাব পড়বে। এর বৈদেশিক মুদ্রা লেনদেন করা যাবে যা দেশের অর্থনীতির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়াও চাকরির নানা ক্ষেত্র তৈরি হবে। দেশের পর্যটন শিল্প গতি পাবে।

ইমরান খান সংবাদমাধ্যমকে বলেন, এই করিডোরটি দুই প্রতিবেশীর মধ্যে প্রথম ভিসামুক্ত করিডোরও হবে। শিখ ধর্মগুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকীর আগে যাতে এই করিডোরের রাস্তা খুলে যায় তা নিয়ে দুই দেশের মধ্যে আগেই উচ্চ পর্যায়ে বৈঠক হয়েছিল।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে করিডরটির উদ্বোধন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছিল। অবশেষে পাক প্রধানমন্ত্রী দূর করলেন সকল অনিশ্চয়তা। এমনকি করিডরের উদ্বোধনে থাকবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইসঙ্গে থাকবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *