16 Jun 2021 - 02:55:40 pm। লগিন

Default Ad Banner

আড়ত থেকে বের হচ্ছে পচা পেঁয়াজ!

Published on Saturday, November 16, 2019 at 12:59 pm 104 Views

rotten onion

এমসি ডেস্কঃ সম্প্রতি ভারত থেকে রপ্তানি বন্ধ করে দেয়ায় দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক হারে বেড়েই চলেছে। কিছু অসাধু ব্যবসায়ী পেঁয়াজ মজুদ করে রাখায় এর দাম এখন আকাশ ছোঁয়া। তবে আরো দাম বাড়ার আশায় গুদামে মজুদ করে রাখা সেসব পেঁয়াজে এখন পচন ধরতে শুরু করেছে। তাই চট্টগ্রামের খাতুনগঞ্জ আড়ত থেকে এখন প্রতিদিন বের হচ্ছে পচা পেঁয়াজ।

বৃহস্পতিবার রাতে খাতুনগঞ্জ বাজারে গিয়ে দেখা যায়, বাজারের পাশের চাক্তাই খালের কিছুটা দূরে কে বা কারা রাতের অন্ধকারে পচা পেঁয়াজভর্তি বেশ কিছু বস্তা ফেলে গেছে। ছোট আকৃতির সেসব পচা পেঁয়াজের মধ্য থেকে খাওয়ার উপযোগীগুলো বেছে নিচ্ছে নিম্ন আয়ের মানুষজন।

স্থানীয় ব্যবসায়ী আলতাফ মাহমুদ জানান, পেঁয়াজগুলো পার্শ্ববর্তী দেশ মিয়ানমার থেকে আমদানি করা। এগুলো যখন খাতুনগঞ্জ বাজারে আসে, তখনই কিছুটা পচা ছিল। তার ওপর আবার দাম বাড়ার আশায় আড়তে মজুদ করে রাখায় এগুলো পুরোপুরি পচে গেছে। তবে কে বা কারা বা পেঁয়াজগুলো ফেলে গেছে বা কোন আড়তের পেঁয়াজ এগুলো, সে সম্পর্কে কিছু বলতে পারেননি তিনি।

এ বিষয়ে কয়েকজন ভোক্তা বলেন, এক কথায় অতি লোভে তাঁতি নষ্ট।

চাক্তাই এলাকার চাল ব্যবসায়ী আবুল হাসেম বলেন, পেঁয়াজ পচে গেলেও আড়তদার বা ব্যবসায়ীদের কোন অসুবিধা হবে না। কারণ যে পরিমাণ পেঁয়াজ নষ্ট হবে, সে ক্ষতি পোষাতে নতুন পেঁয়াজের দাম তারা বাড়িয়ে দেবে। খাতুনগঞ্জ বাজারের আড়ত থেকে এখন প্রতিদিন পচা পেঁয়াজ বের হচ্ছে। প্রশাসনের উচিত এসব আড়তদারদের খুঁজে বের করা।

এদিকে কে বা কারা বা কোন আড়তে পেঁয়াজ মজুদ করে রাখা হয়েছে, সে বিষয়ে প্রশাসন কোন তথ্য দিতে পারেনি। এমনকি চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার কল্যাণ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এহেসান উল্লাহ জাহেদীও পচা পেঁয়াজের বিষয়ে কোন তথ্য দিতে পারেননি। তিনি বলেন, এমনিতেই পেঁয়াজ বেশিদিন মজুদ করে রাখা সম্ভব না। তার ওপর ঘূর্ণিঝড় 'বুলবুল' আঘাত হানার কারণে খাতুনগঞ্জ বাজারের অনেক আড়তে পানি ঢুকেছে। সে সময় হয়তো পেঁয়াজগুলো নষ্ট হয়েছে।

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার পর দেশের বাজারে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম। বেশ কয়েক ধাপে এর দাম বৃদ্ধি পেয়ে বর্তমানে তা ক্রেতা সাধারণের নাগালের বাহিরে। শনিবার রাজধানীর খুচরা বাজারগুলোতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫০ টাকায়।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *