20 Sep 2021 - 11:21:12 am। লগিন

Default Ad Banner

আর্থ-সামাজিক, সাংস্কৃতিক উন্নয়ন ও মানবাধিকার সুরক্ষায় ফুলবাড়ীতে রবিদাস সম্প্রদায়ের সংগঠন বিআরএফ’র কর্মীসভা ও কমিটি গঠন

Published on Saturday, September 7, 2019 at 7:54 pm 197 Views

মোশারফ হোসেনঃ দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় দেশের মুলস্রোত থেকে পিছিয়ে পড়া ৮ লক্ষাধিক রবিদাস জনগোষ্ঠির অধিকার আদায়ের সংগঠন ’বাংলাদেশ রবিদাস ফোরাম’ এর উপজেলা শাখার আয়োজনে কর্মীসভা অনুষ্ঠিত হয়েছে।
গত ৬ সেপ্টেম্বর (শুক্রবার) বিকাল ৩টায় উপজেলার শিবনগর বাজারে অনুষ্ঠিত কর্মীসভায় প্রধান অতিথি ছিলেন ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (UNO) আব্দুস সালাম চৌধুরী ।

এ উপলক্ষে আলোচনা সভায় বাংলাদেশ রবিদাস ফোরাম (BRF) ফুলবাড়ী উপজেলা শাখার সভাপতি সন্ধ্যা রানী দাস’র সভাপতিত্বে ও অব. আর্মি অফিসার খন্দকার রাজার সঞ্চালনায় বক্তব্য রাখেন, সংগঠনের প্রধান উপদেষ্ঠা, ৭নং শিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুুনুর রশিদ চৌধুরী বিপ্লব, বীরমুক্তিযোদ্ধা মো. কাজিনুর রহমান, বীরমুক্তিযোদ্ধা জয়নাদ রবিদাস, বিআরএফ এর নওগাঁ জেলা কমিটির সহ-সভাপতি শ্রী গোপাল রবিদাস ও দিপুল রবিদাস প্রমুখ ।

অনুষ্ঠানে সভানেত্রী সন্ধ্যা রানী দাস বাংলাদেশের পশ্চাৎ পদ প্রায় ৮ লক্ষাধিক জনগোষ্ঠীর আর্থ- সামাজিক, সাংস্কৃতি ও জীবন মানে উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষায় প্রাণের ১১ দফা বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কাছে দাবি রেখে বলেন, এ বিপুল জনগোষ্ঠীকে উন্নয়ন কর্মকান্ডের বাহিরে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয় । দেশব্যাপি শহর-বন্দর-মফস্বলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা এই পশ্চাৎপদ জনগোষ্ঠী দেশের উন্নয়নকে তরাম্বিত করতে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে সর্বোচ্চ অবদান রাখতে চায় ।

উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন, রবিদাস সম্পর্কে সংশ্লিষ্ঠ দপ্তরে নির্ভর যোগ্য তথ্য না থাকায় এবং সঠিক যোগাযোগের অভাবে প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত থাকছে । প্রতিবছর প্রধান মন্ত্রীর কার্যালয় থেকে ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জীবন মান উন্নয়নে অর্থ বরাদ্দ প্রদান করছে ।

এছাড়া সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সমাজ সেবা অধিদপ্তরের মাধ্যমে এককালীন ৫০০০ টাকা চেক , শিক্ষাবৃত্তি , বয়স্কভাতা, বিধবাভাতা, মাতৃকালীনভাতা ইত্যাদি প্রদান করে অনগ্রসর জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নের চেষ্ঠা করছে সরকার ।

উন্নয়নের স্রোতধারার সঙ্গে সম্পৃক্ত হলে- তারা যৌতুক, বাল্যবিয়েসহ মাদকমুক্ত সমাজগঠনে ভূমিকা রাখবে বলেও বক্তারা মনে করেন ।

শেষে, বাংলাদেশ রবিদাস ফোরাম বিআরএফ সন্ধ্যা রানী দাসকে সভাপতি, বিপ্লব রবিদাস সাধারন সম্পাদক, রুপচাঁন রবিদাস সাংগঠনিক সম্পাদক ও দিপু রবিদাসকে কোষাধ্যক্ষ করে ফুলবাড়ী উপজেলা শাখার ৩১সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করা হয় ।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *