28 Oct 2021 - 12:34:59 am। লগিন

Default Ad Banner

আর্থিক সংকটে দুই দিন বন্ধ জাতিসংঘ

Published on Sunday, October 20, 2019 at 2:28 pm 96 Views

un headqarters

এমসি ডেস্কঃ চরম আর্থিক সংকটের কারণে দুইদিন বন্ধ রাখা হচ্ছে জাতিসংঘের সদর দপ্তর। শুক্রবার এক টুইট বার্তার মাধ্যমে চলতি সপ্তাহের শনিবার ও রোববার নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘের প্রধান কার্যালয়টি বন্ধ রাখার ঘোষণা দেয় সংস্থাটি।

টুইট বার্তায় বলা হয়, জাতিসংঘ বর্তমানে চরম আর্থিক সংকটের সময় পার করছে। তাই আগামী ১৯ ও ২০ অক্টোবর সংস্থাটির প্রধান কার্যালয়টি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি একটি প্রশ্ন ছুঁড়ে দিয়ে ওই টুইট বার্তায় বলা হয়, জাতিসংঘের সদস্য দেশগুলো কি সংস্থাটির নিয়মিত বাজেটের অর্থ প্রদান করছে?

এর আগে গত সপ্তাহে অর্থিক সংকটের কারণে জাতিসংঘের সদর দপ্তরের ভেতরের এয়ার কন্ডিশন ও চলন্ত সিঁড়িগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সংস্থাটি। এবার দুই দিনের জন্য পুরো সদর দপ্তরই বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করলো সংস্থাটি।

প্রসঙ্গত, জাতিসংঘ কার্যক্রম এর সদস্য দেশগুলোর থেকে পাওয়া অর্থের ওপর ভিত্তি করে চলে। কিন্তু সদস্য রাষ্ট্রগুলো নির্ধারিত সময়ের মধ্যে তাদের অর্থ পরিশোধ না করায় সংস্থাটি এমন তীব্র সংকটের মধ্যে পড়েছে।

এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসে জানান, সংস্থাটির প্রাপ্য অর্থ ৬০টি দেশের কাছ থেকে এখনো আদায় করা যায়নি। ফলে সংস্থাটি পরিচালনায় চলতি অর্থবছরে প্রায় ১৪০ কোটি ডলারের ঘাটতি দেখা দেয়। সংস্থাটিকে গত এক দশকের মধ্যে এমন অর্থিক সংকটের মুখে আর পড়তে হয়নি।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *