20 Sep 2021 - 11:52:12 am। লগিন

Default Ad Banner

আন্তর্জাতিক কবিতা উৎসবের সাক্ষী হতে চলেছে কলকাতা

Published on Friday, October 18, 2019 at 5:24 pm 184 Views

এমসি ডেস্কঃ আর কিছুদিন পরেই শীতের আমেজ শেষে সংস্কৃতির রাজধানী কলকাতায় ছড়িয়ে পড়বে কবিতার উষ্ণতা। দ্বিতীয় ‘‌চেয়ার পোয়েট্রি ইভিনিংস ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল শুরু হচ্ছে ২২ নভেম্বর থেকে। চলবে ২৪ তারিখ পর্যন্ত। জোড়াসাঁকোর রথীন্দ্র মঞ্চে হবে উদ্বোধনী অনুষ্ঠান।

অস্ট্রেলিয়া, হাঙ্গেরি, স্লোভাকিয়া, চিলি, আমেরিকা, নেদারল্যান্ডস, পর্তুগাল–সহ আরও কয়েকটি দেশে থেকে কবিরা যোগ দেবেন এই উৎসবে। আসবেন আমেরিকার বিশিষ্ট কবি ব্রেইন টার্নার, অস্ট্রেলিয়ার অ্যান্থোনি লরেন্স, পর্তুগালের সারা এফ কোস্টা, চিলির জেসাস সেপুলভেদা, নেদারল্যান্ডসের এলমার কুইপার, হাঙ্গেরির বালাজ্‌স জলোসি, স্লোভাকিয়ার হ্যাঞ্জাল সিলা নাগি। এছাড়া ভারতীয় কবিদের মধ্যে অংশ নিতে চলেছেন অরুন্ধতী সুব্রক্ষণ্যম, দেবীপ্রসাদ মিশ্র, অশুতোষ দুবে, হেমন্ত দিভাতে, যশোধরা রায়চৌধুরী, অংশুমান কর, কাত্যায়নী, বিনা সরকার এলিয়াস, প্রবোধ পারিখ, কৌশিকী দাশগুপ্ত এবং অভিমন্যু মাহাতো।
অনুষ্ঠানে নিজেদের মাতৃভাষায় কবিতা পাঠ করবেন দেশ–বিদেশের কবিরা। এর পাশাপাশি ইংরেজিতে অনূদিত সেই কবিতাগুলিও পাঠ করা হবে। সন্ধেয় থাকবে লোকসঙ্গীতের আসর। সব ভাষা এক হয়ে যাবে ওইদিন।
উৎসবের অধিকর্তা, কবি সনেট মণ্ডল জানান, ‌”বাঙালিদের চেতনার সঙ্গে মিশে রয়েছে কবিতা। কবিতা উৎসবের প্রথম বছরেই তুমুল সাড়া পেয়েছিলাম। তা আমাদের উৎসাহ দিয়েছে। তাই এবার নতুন কিছু করার চেষ্টায় রয়েছি। এটা কেবল উৎসব নয়। এটা সাহিত্যের সবথেকে বাহুল্যবর্জিত, গালভরা মাধ্যমের উদ্‌যাপন।‌”

উৎসবের অধিকর্তা, কবি তুষার ধাওয়াল সিংয়ের বক্তব্য, ‌এখানে শুধু প্রখ্যাত কবিদের সৃষ্টি নিয়ে মাতামাতি করা হচ্ছে না। একইসঙ্গে নবীন প্রজন্মের প্রতিভাধরদের জন্য একটা মঞ্চ করে দেওয়ার উদ্যোগ। উৎসবে তাঁদের পরিশ্রম মিশে রয়েছে। আর তার সুবাসও ছড়িয়ে পড়বে” বলে তাঁর আশা।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *