শিরোনাম

12 Apr 2021 - 10:03:00 am। লগিন

Default Ad Banner

আজ হিলি ট্রেন ট্রাজেডি দিবস

Published on Monday, January 13, 2020 at 7:16 pm 107 Views

ডেস্ক রির্পোটঃ ১৯৯৫ সালের আজকের দিনে (১৩ জানুয়ারি) দিনাজপুরের হিলি রেলস্টেশনে দেশের অন্যতম একটি ট্রেন দুর্ঘটনা ঘটে। দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে মারা যান ২৭ জন। আহত হন বহু মানুষ। ভয়াবহ ওই দুর্ঘটনা স্মরণ করে প্রতিবারের ন্যায় এবারও স্থানীয় রেলওয়ে একতা ক্লাবের উদ্যোগে কালো ব্যাজ ধারণ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯৯৫ সালের এ দিনটি ছিল শুক্রবার। রাত সোয়া ৯টায় রেল ক্রসিংয়ের উদ্দেশে স্টেশনের ১ নম্বর লাইনে দাঁড়িয়েছিল গোয়ালন্দ থেকে পার্বতীপুরগামী ৫১১ নম্বর লোকাল ট্রেন। তবে সে সময় একই লাইনে ঢুকে পড়ে সৈয়দপুর থেকে ছেড়ে আসা খুলনাগামী ৭৪৮ নম্বর আন্তঃনগর সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি।

এতে দুইটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঘটে। এ দুর্ঘটনায় লোকাল ট্রেনটির ইঞ্জিনসহ তিনটি বগি দুমড়ে মুচড়ে যায়। ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় দুটি ট্রেনের অর্ধশতাধিক যাত্রী নিহত হয়। আহত হয় দুই শতাধিক যাত্রী। নিহতদের অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে দুর্ঘটনাস্থলে পড়ে থাকে।

স্থানীয়রা লাশ উদ্ধারসহ আহতদের দ্রুত উপজেলা হাসপাতালে চিকিৎসার জন্য পাঠান। সে সময় সরকারি ভাবে নিহতের সংখ্যা ২৭ জন ঘোষণা করা হয়। আর আহতের সংখ্যা বলা হয় শতাধিক।

দুর্ঘটনার পরদিন ১৪ জানুয়ারি দুর্ঘটনাস্থল পরিদর্শনে যান তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তিনি সেসময় ঘোষণা দিয়েছিলেন নিহত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে। গঠন করা হবে তদন্ত কমিটি। কিন্তু দুর্ঘটনার ২৫ বছরেও আহত ও নিহতদের অনেক পরিবার সেই ক্ষতিপূরণের টাকা পায়নি। সেই সঙ্গে আজও তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ হয়নি।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *