শিরোনাম

20 Jan 2021 - 01:32:35 pm। লগিন

Default Ad Banner

আজ বিশ্ব হাসি দিবস

Published on Friday, October 4, 2019 at 12:51 pm 105 Views

এমসি ডেস্কঃ ‘একটি মাধবীলতা আপন ছায়াতে/দু'টি অধরে রাঙা কিশলয় পাতে/হাসিটি রেখেছে ঢেকে কুঁড়ির মতন!’

কবি রবীন্দ্রনাথ ঠাকুর তার কবিতায় যাপিত জীবনে শত বিরহ, ব্যথার ভেতরে সঞ্চিত হাসির বর্ণনা এভাবেই দিয়েছেন। আরও অনেক কবির কবিতায়, কথাসাহিত্যে হাসির কতশত বর্ণনা রয়েছে! যদি এক মুহূর্তে কল্পনা করা যায় প্রিয় কারও হাসিমাখা মুখ, মনটা কেমন চট করেই ভালো হয়ে যায়। সেই রাঙা হাসির উদযাপনেই বিশ্বজুড়ে অক্টোবর মাসের প্রথম শুক্রবার পালিত হচ্ছে বিশ্ব হাসি দিবস। সাড়ম্বরে না হলেও প্রতি বছর বাংলাদেশেও বিদসটি পালিত হচ্ছে।

১৯৬৩ খ্রিষ্টাব্দে শিল্পী হারভে রোজ বল হলুদ রঙের বৃত্তের মধ্যে দুটো চোখ আর একটি অর্ধচন্দ্রাকৃতির মুখের ছবি আঁকেন, যা 'স্মাইলি' হিসেবে পরিচিতি পেয়েছে। স্মাইলির বাণিজ্যিক ব্যবহারে ব্যাপক পরিচিতি পান যুক্তরাষ্ট্রের শিল্পী হারভে। তার চেষ্টায় ১৯৯৯ খ্রিষ্টাব্দ থেকে অক্টোবর মাসের প্রথম শুক্রবারটি বিশ্ব হাসি দিবস হিসেবে পালিত হচ্ছে।

অবশ্য বিশ্বব্যাপী হাস্যযোগ আন্দোলনের প্রতিষ্ঠাতা ড. মদন কাটারিয়ার ১৯৯৮ খ্রিষ্টাব্দে ভারতের মুম্বাইতে 'হাসি দিবস' পালন করেন। হাসির মাধ্যমে ভ্রাতৃত্ব ও বন্ধুত্ব ছড়িয়ে দেওয়ার ব্রত নিয়েই তিনি এ দিবস পালনের ঘোষণা দেন। অবশ্য পরবর্তী সময়ে তিনিও অক্টোবরের প্রথম সপ্তাহে 'হাসি দিবস' পালনে একাত্ম হন।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *