শিরোনাম

13 Apr 2021 - 05:18:58 pm। লগিন

Default Ad Banner

আই সি ডি আর বি

Published on Tuesday, February 21, 2017 at 10:52 pm 265 Views

বিদেশি সাহায্যে ১৯৬০ সালে যাত্রা শুরু করে আইসিডিআরবি। এখানে বিনামূল্যে কলেরা ও ডায়রিয়া রোগের চিকিৎসা এবং গবেষণা করা হয়। রোগী দেখার জন্য সর্বমোট ৮৮ জন চিকিৎসক এখানে কর্মরত রয়েছেন। চিকিৎসা সেবার পাশাপাশি রোগের সঠিক ডায়গনোসিস করার জন্য নিজস্ব ডায়াগনষ্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক রয়েছে। আইসিডিআরবি তে কোন প্রকার বহি:বিভাগ সেবা ও অপারেশনের ব্যবস্থা নেই। এখানে কেবিন নেই। সিট/বিছানা সংখ্যা নির্দিষ্ট নয়। রোগীর সংখ্যার উপর সিট/বিছানার সংখ্যা নির্ভর করে।

 

অনুসন্ধান ডেস্ক ও রোগীর ভর্তির নানা দিক

আইসিডিআরবি তে জরুরী বিভাগ ও অনুসন্ধান ডেস্ক পাশাপাশি অবস্থিত। প্রধান গেট থেকে এর দূরত্ব ৮০ গজ। রোগী ভর্তির জন্য প্রথমেই জরুরী বিভাগে যেতে হবে। জরুরী বিভাগের ডাক্তার রোগীকে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে যদি দেখেন শুধু ঔষুধ দিলেই চলবে তবে সেই রোগীকে আর ভর্তি করা হয় না। তবে রোগীর অবস্থা বেশী খারাপ হলে তাকে সরাসরি ভর্তি করা হয়। তবে এর জন্য কোন টাকা পয়সা প্রদান করতে হয় না। এছাড়া চিকিৎসা চলাকালীন ভর্তিকৃত রোগীর থাকা, খাওয়া, ঔষধ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়।

 

বিশেষত্ব

বিদেশী সহায়তায় পরিচালিত ICDDRB তে ১ জন:১ জন এটেনডেন্ট থাকে। এই প্রতিষ্ঠান থেকে মাসিক ভিত্তিতে “স্বাস্থ্য বার্তা” নামে একটি পত্রিকা বের হয়। ICDDRB-র চাকুরীজীবিদের ১ থেকে ৫ বছরের শিশুদের লালন পালনের জন্য ডে-কেয়ার সেন্টার রয়েছে।

 

ব্লাড ব্যাংক

কলেরা ও ডায়রিয়াতে রক্তশূন্যতা দেখা দেয়। প্রতিষ্ঠার শুরু থেকে ICDDRB তে রয়েছে স্বয়ংসম্পূর্ণ নিজস্ব ব্লাড ব্যাংক। প্রধান দরজা দিয়ে প্রবেশ করে ২০ গজ সামনে হাতের বাম পাশের ভবনের ২য় তলায় ব্লাড ব্যাংক অবস্থিত। নিজেদের রোগীদের জন্যই শুধু এখান থেকে রক্ত সরবরাহ করা হয়।

 

এ্যাম্বুলেন্স সার্ভিসের ভিন্নতা

কলেরা ও ডায়রিয়ায় আক্রান্ত ভর্তিকৃত রোগীদের কিডনী, হৃৎপিন্ড, ডায়াবেটিস বা যে কোন চিকিৎসার প্রয়োজনে অন্য হাসপাতালে আনা নেওয়ার জন্যই নিজস্ব এ্যাম্বুলেন্স ব্যবহার করা হয়। বাহির থেকে কোন রোগী আনতে এসব এ্যাম্বুলেন্স ব্যবহার করা হয় না। ICDDRB-র নিজস্ব ৮টি এ্যাম্বুলেন্স রয়েছে।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *