16 Sep 2021 - 05:58:41 pm। লগিন

Default Ad Banner

অর্থমন্ত্রী: অচিরেই এনডিবিতে যুক্ত হচ্ছে বাংলাদেশ

Published on Tuesday, February 2, 2021 at 10:55 pm 80 Views

এমসি ডেস্ক :  উদীয়মান বড় অর্থনীতির পাঁচ দেশের জোট ব্রিক‌সের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) যোগ দেয়ার হাতছানি পেয়েছে বাংলাদেশ। এ নিয়ে সরকারের উচ্চমহলে জোর আলোচনার পর সাড়া দেয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ndb bdএনডিবি ও বাংলাদেশ সরকারের লোগো

আজ মঙ্গলবার এনডিবির প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জোর সঙ্গে পূর্বনিধারিত এক ভার্চুয়াল সভায় বিষয়টি নিশ্চিত করেন তিনি। অর্থমন্ত্রী বলেন, এনডিবির সদস্য পদ পাওয়ার শর্তাবলীর সবগুলোই ঢাকার রয়েছে। অচিরেই এই পদ অর্জন করা সম্ভব হবে বলে আশা করছি

সভায় বাংলাদেশের অগ্রগতির ক্ষেত্রে একমত পোষণ করেন এনডিবির প্রেসিডেন্ট মার্কোস প্রাদো ট্রয়জো। সদস্য পদের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করেন বলেও জানান তিনি। এ সময় খুব শিগগিরই সপরিবারে বাংলাদেশ সফরে আশার আশাবাদের কথা জানান এনডিবির প্রেসিডেন্ট। সভার শুরুতে তাকে সভায় অংশ নেয়ার জন্য ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

ahm mustafa kamal 1অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ভার্চুয়াল এ সভায় এনডিবির প্রেসিডেন্টের সঙ্গে ব্যাংকটিতে বাংলাদেশের ভূমিকা, ঋণের শর্তাবলী এবং বিনিয়োগ খাতসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয় অর্থমন্ত্রীর। জানানো হয়, এনডিবির সদস্য হওয়ার লক্ষ্যে একটি কারিগরি কমিটি গঠন করা হবে। বিষয়টি নিয়ে পরে বিস্তারিত আলোচনা হবে।

সভায় এনডিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়াও সরকারের অর্থ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) শীর্ষ কর্তারা অংশ নেন।

প্রসঙ্গত, গত ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক ভার্চুয়াল সভায় যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় এনডিবির সদস্য হতে বাংলাদেশকে আমন্ত্রণ জানান মোদি। এর পরই নড়েচড়ে বসে বাংলাদেশ, গতি আসে আলোচনায়।

brics jotব্রিকস জোট নেতারা

ইআরডি কর্মকর্তারা জানান, ব্রিকস ও এনডিবিতে চীনের প্রভাবের বিষয় খুবই গুরুত্বপূর্ণ। দেড় মাস আগে ভারতের সবুজ সংকেত এনডিবিতে ঢাকার তৎপরতায় গতি এনেছে। এ নিয়ে একসঙ্গে কাজ করছে অর্থ মন্ত্রণালয় ও ইআরডি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং এসডিজি বাস্তবায়নে এটি ভূমিকা রাখবে। এ ছাড়া উন্নয়নশীল দেশের কাতারে যাওয়ার পর ২০২৬ সাল নাগাদ সহজ শর্তে ঋণপ্রাপ্তির সুবিধা বাতিল হওয়ার বিষয়টি তো রয়েছেই। এসব বিষয় সামনে রেখে ব্যাংকটির সদস্য হতে আগ্রহী হয়েছে ঢাকা।

গত ৬ বছর আগে প্রতিষ্ঠিত বহুজাতিক এনডিবির উদ্যোক্তা দেশগুলো হলো- ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। দেশগুলোর নামের আদ্যক্ষর নিয়ে ব্রিকস নামকরণ করা হয়।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *