17 Jan 2021 - 09:52:31 am। লগিন

Default Ad Banner

অবশেষে সীমানা পিলার থেকে মুছে গেল পাকিস্তানের নাম

Published on Thursday, September 12, 2019 at 5:25 pm 79 Views

 এমসি ডেস্কঃ  স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ-ভারত সীমান্তের সীমান্ত পিলার থেকে পাকিস্তান/পাক লেখা মুছে বাংলাদেশ/বিডি লেখা হয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা সীমান্ত পিলার থেকে পাকিস্তান/পাক লেখার বদলে বাংলাদেশ/বিডি লেখার কাজ করেছেন। এর মাধ্যমে এখন থেকে বাংলাদেশ-ভারত সীমান্তের কনো পিলারে পাকিস্তান বা পাক লেখা থাকবে না। এখন থেকে সব সীমানা পিলারে থাকবে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাম।

বৃহস্পতিবার বিজিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৪৭ সালে ব্রিটিশ থেকে স্বাধীন হয় ভারত ও পাকিস্তান। এরপর আট হাজারের বেশি পিলারে ইংরেজিতে খোদাই করে ইন্দো-পাক/ইন্ডিয়া-পাকিস্তান লেখা ছিল। বাংলাদেশের সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, পঞ্চগড়, কুড়িগ্রাম, নেত্রকোনা, ময়মনসিংহ, জামালপুর, সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রাম সীমান্তের অনেক সীমানা পিলারে পাকিস্তান/পাক লেখা ছিল।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে লাখো প্রাণের বিনিময়ে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। বিজয়ের এতো বছর পরও সীমান্ত পিলারগুলোয় পাকিস্তান/পাক শব্দ ছিল। সেগুলো মুছে দিয়ে স্বাধীন বাংলাদেশের নাম না লেখার বিষয়টি সীমান্তের মানুষ এবং যারা বিষয়টি জানেন, তাদের কাছে ছিল বিড়ম্বনার। বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের অধীনস্থ রিজিয়নগুলোয় প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। এরপরই বিজিবির সদস্যরা সীমান্ত পিলারের পাকিস্তান/পাক লেখা পরিবর্তন করে বাংলাদেশ/বিডি লেখার কাজ শুরু করেন।

বিজিবির সদস্যরা ইতোমধ্যেই সীমান্ত পিলারগুলো থেকে পাকিস্তান/পাক লেখা মুছে ফেলে সেখানে বাংলাদেশ/বিডি লেখার কাজটি প্রায় শেষ করে ফেলেছেন।

 

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *