08 Dec 2021 - 01:07:55 am। লগিন

Default Ad Banner

অতিথি সাংবাদিক বেলায়েত ভাই

Published on Saturday, September 7, 2019 at 8:08 pm 203 Views

-কৈলাশ প্রসাদ গুপ্ত
১৯৯২ সালে মাননীয় এম.পি হাজী মকবুল হোসেনের সম্পাদনায় ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আল-আমীন পত্রিকায় নিজস্ব সংবাদাতা হিসেবে কাজ করেছিলেন মোঃ বেলায়েত হোসেন মন্ডল ।
আমরা ফুলবাড়ী থানা প্রেসক্লাব ঐ বছর প্রতিষ্ঠিার উদ্যোগ নিলে বেলায়েত ভাইকে খুঁজে পাই ঐ পত্রিকার সাংবাদিক হিসেবে ।
তিনি আমাদের মধ্যে বয়সে শিক্ষা-দীক্ষায়, জ্ঞান-গরিমায়, সামাজিক মর্যাদায় সকলের উর্ধ্বে । আচার আচরণে ব্যবহারে অমায়িক ভদ্রলোক, স্বল্প ভাষী মানুষ ।
তাঁকে আমরা তাঁর অনুপস্থিতিতে, মৌন সম্মতিতে সিনিয়র সহ-সভাপতি হিসেবে নির্বাচিত করি । সেই সূত্রে তিনি ফুলবাড়ী থানা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সিনিয়র সহ-সভাপতি । যাইহোক, তিনি জীবনে একবারই ফুলবাড়ী থানা প্রেসক্লাবে এসেছিলেন তৎকালীন বিরোধ দলীয় এম.পি. জনাব মোঃ মোস্তাফিজুর রহমান ফিজার ভাইয়ের সংগে । ঐদিন তাঁর সহযোগিতায় ফুলবাড়ী থানা প্রেসক্লাবের পক্ষ থেকে দুলাল মার্কেটে ফুলবাড়ী থানা প্রেসক্লাবের কার্যালয়ে মাননীয় এম.পি. মহোদয়কে সংবর্ধনা দেওয়া হয়, সেই অনুষ্ঠানে। আর একবার সঙ্গ দিয়েছিলেন বিপদের দিনে । সেই সময়ের সভাপতি মোঃ মিজানুর রহমান চৌধুরী গভীর রাতে জনৈক ব্যক্তির দ্বারা আহত হয়ে ফুলবাড়ী হাসপাতালে ভর্তি হয়েছিল । মিজান চৌধুরীর মামলা মোকদ্দমার বিষয়ে ফুলবাড়ী থানা প্রেসক্লাবের পক্ষ থেকে মাইক্রো-বাস যোগে দিনাজপুর গিয়ে বাংলাদেশ সাংবাদিক সমিতি দিনাজপুর জেলা শাখার সাধারন সম্পাদক আহসানুল আলম সাথী (বর্তমানে প্রয়াত), দৈনিক উত্তরা অফিসে, দৈনিক উত্তরার সম্পাদক মুহম্মদ মহসীন স্যারের সাথে মুরব্বি বেলায়েত ভাইয়ের নেতৃত্বে দেখা করি ।
তারপর বেলায়েত ভাই সংবাদ পত্রের জগৎ থেকে চুপিসারে কখন যে হারিয়ে গেলেন বুঝতেই পেলাম না । যেমন, প্রতিদিন যে জামাটি পরিধান করি, সেই জামাটি কখন পুরাতন হয়ে যায়, আমরা বুঝতে পারি না ঠিক তেমনি ।
কিন্তু, তিনি আওয়ামী লীগে’র রাজনীতিতে আমৃত্যু থেকে গেলেন। বামছাত্র রাজনীতি দিয়ে যদিও তাঁর রাজনীতির হাতেখড়ি । এক সময়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মনি সিংহ) গ্রুপে মেম্বারও (G.M.) হয়েছিলেন । ঐ পর্যন্তই । কিন্তু ব্যক্তিগত জীবনে সামাজিক ভাবে তার সঙ্গে আমার সম্পর্ক ছিল মধুর । গত ২৮শে মে ২০১০সালে ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের রাজারামপুর এস.ইউ. উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত বিল্ডিংয়ের ভিত্তি প্রস্তরের শুভ উদ্বোধন করতে এসেছিলেন তৎকালীন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের মাননীয় ভূমি প্রতিমন্ত্রী এ্যাডভোকেট জনাব মোঃ মোস্তাফিজুর রহমান (ফিজার) এম.পি. তাঁর সঙ্গে বিশেষ অতিথি হয়ে অন্যান্যদের সঙ্গে এসেছিলেন শ্রদ্ধেয় বেলায়েত ভাইও। সেই অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পেয়েছিলাম আমি । আনুষ্ঠানিক ভাবে তাঁর সঙ্গ পাওয়ার এটিই ছিল শেষ অনুষ্ঠান ।
এ পৃথিবীটা সরাইখানা , আমরা সবাই মুসাফির । বেলায়েত ভাইও এসেছিলেন ক্ষনিকের জন্য। অতিথি সাংবাদিক হয়ে ফুলবাড়ী থানা প্রেস ক্লাবে। এ নশ্বর পৃথিবী থেকে তিনি ৭২বছর বয়সে গত ৫ সেপ্টেম্বর ২০১৯ইং তারিখে সকাল প্রায় ৯টায় ইহলোক ত্যাগ করে পরলোকে গমন করেন । তাঁর আত্মার শান্তি কামনা করি । তিনি বেহেস্তবাসী হন ।
লেখক-
কৈলাশ প্রসাদ গুপ্ত
প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক
ফুলবাড়ী থানা প্রেস ক্লাব
মোবাইল নংঃ ০১৭২২৬৭৩২৭৭

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *