শিরোনাম

26 Jan 2021 - 03:51:44 pm। লগিন

Default Ad Banner

অক্টোবরে বর্ষার বিদায়, আসছে ঘূর্ণিঝড়

Published on Wednesday, October 2, 2019 at 11:57 am 59 Views

এমসি ডেস্কঃ তেঁতুলিয়া বাদে  সারা দেশেই বৃষ্টি হয়েছে। শুধু বৃষ্টি নয়, অনেক জায়গায় হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সিলেটে, ১২০ মিলিমিটার। ঢাকায় হয়েছে ৪৬ মিলিমিটার। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর কারণে শরৎকালেও এমন বৃষ্টি হচ্ছে। এই মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতরের অক্টোবর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ বাংলাদেশ থেকে বিদায় নেবে। অর্থাৎ এর মধ্য দিয়েই বিদায় নেবে বর্ষাও। কারণ দক্ষিণ-পশ্চিম এই মৌসুমী বায়ুই মূলত বর্ষা।

অক্টোবরে বর্ষা বিদায় নিলেও এ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আরও বলা হয়, মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। অক্টোবরে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর দেশের প্রধান নদ-নদীতে স্বাভাবিক প্রবাহ বিরাজ করতে পারে।

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির বৈঠক ঝড় সতর্কীকরণ কেন্দ্র ১ অক্টোবর বিকাল ৩টায় অনুষ্ঠিত হয়। সেখানে এসব সিদ্ধান্ত হয়।

আবহাওয়ার উপাত্ত, ঊর্ধ্বাকাশ আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, ক্লাইমেট প্রিডিক্টিবিলিটি টুল, ইসিএমডব্লিউএফ, জেএমএ, এনওএএ, অপেক ক্লাইমেট সেন্টার, আইআরআই, সি৩এস এবং বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত গ্লোবাল প্রডিউসিং সেন্টার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে বর্ষার বিদায়, ঘূর্ণিঝড় আসাসহ উল্লিখিত সিদ্ধান্তগুলো জানিয়েছে আবহাওয়া অফিস।

Default Ad Banner

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *